Events

পান্ডুলিপি লিখন কৌশল
  • Days

  • Hours

  • Minutes

  • Seconds

পান্ডুলিপি লিখন কৌশল

  Date : 22 November, 2022 - 13 February, 2024
  Time : 12:00 am - 12:00 am
  Venue : Children’s Television Foundation of Bangladesh
  Resource Person : A H M Fahmidul Islam Shantonu

স্ক্রিপ্ট হচ্ছে মূলত রেডিও-টেলিভিশনে প্রচার বা পরিবেশনার উদ্দেশ্যে প্রস্তুতকৃত পাট-কথিকা, আলোচনা, নাটক প্রভৃতির পান্ডুলিপি। যেমন- চলচ্চিত্রের জন্য চিত্রনাট্যকাররা পান্ডুলিপি বা স্ক্রিপ্ট রচনা করেন। অনুরূপভাবে টেলিভিশন-রেডিওর সকল নাটক, ম্যাগাজিন অনুষ্ঠানের জন্যও অনুষ্ঠান গ্রন্থনা ও রচনার প্রয়োজন হয়। স্ক্রিপ্ট লেখার নানান কলাকৌশল যেমন রয়েছে, তেমনি আছে ভাষার প্রয়োগ, শব্দের ব্যবহার, রসবোধ প্রভৃতি। মিডিয়ায় একজন দক্ষ স্ক্রিপ্ট রাইটার বা লেখকের চাহিদা ব্যাপক এবং এটি একটি সম্মানজনক পেশা । স্ক্রিপ্ট রাইটারের আয়ও অনেক । স্ক্রিপ্ট রাইটার-এর ব্যাপক চাহিদা, সম্মান, মর্যাদা ও আয়ের দিকটি বিবেচনা করে চিলড্রেন’স টেলিভশন ফাউন্ডেশন অফ বাংলাদেশ-এর কোর্স ‘স্ক্রিপ্ট লিখন ও সম্পাদনা কৌশল’।

চিলড্রেন’স টেলিভশন ফাউন্ডেশন অফ বাংলাদেশ’র বিশেষত্ব:  দীর্ঘ ১৫ বছর যাবৎ (প্রতিষ্ঠাকাল: ২০০৫ ইং) এই প্রতিষ্ঠানটি গণযোগাযোগ, সাংবাদিকতা এবং তথ্য ও প্রযুক্তি বিষয়ে বিশ্বস্ততা বজায় রেখে সুনামের সঙ্গে মান সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করে আসছে এবং কর্মসংস্থানে সর্বাধিক সফলতা অর্জন করেছে।

অন্যান্য সুবিধা : খাতা, কলম, আপ্যায়নসহ সকল কোর্স মেটেরিয়াল ফ্রি।

কোর্সের মেয়াদ: ১ মাস।

ক্লাসের সময়সূচি : সপ্তাহে ২ দিন। প্রতি সোমবার ও বুধবার। সকাল ১০টা হতে দুপুর ১টা পর্যন্ত।

মোট প্রশিক্ষণ সময় : ৪০ ঘন্টা।

পাঠ্যসূচি : পাঠ্যসূচিতে থাকবে স্ক্রিপ্ট লিখন ও সম্পাদনার কলা-কৌশলের সকল বিষয় (বিশেষজ্ঞ প্রণীত)। তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি ব্যবহারিক দিকের উপরও বিশেষ গুরুত্ব প্রদান করা হবে

ভর্তির যোগ্যতা : স্ক্রিপ্ট রাইটিং বিষয়ে আগ্রহী সকল ছাত্র-ছাত্রী এবং অন্যান্যরা।

প্রশিক্ষক : টেলিভিশনের খ্যাতিমান, দক্ষ ও অভিজ্ঞ স্ক্রিপ্ট রাইটাররা কোর্সটি পরিচালনা করবেন।

কোর্স ফি : ১,০০০ (এক হাজার) টাকা। কিস্তিতে পরিশোধযোগ্য।